বিয়ে করলেন ইংল্যান্ডের নারী ক্রিকেটার সমকামী জুটি

ইংল্যান্ড নারী ক্রিকেট দলের দুই বিশ্বকাপজয়ী ক্রিকেটার ন্যাট শিভার ও ক্যাথেরিন ব্রান্ট। পাঁচ বছর ধরে সমকামী প্রেমের সম্পর্কে ছিলেন তারা। অবশেষে দুজন বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন।

২০১৮ সালে সম্পর্কের এক বছরের মাথায় বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন এই জুটি। ২০১৯ সালের অক্টোবরে বাগদানও হয়েছিল তাদের। সবকিছু ঠিক থাকলে বিয়ে হওয়ার কথা ছিল ২০২০ সালের সেপ্টেম্বরে।

তখন আবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইংল্যান্ডের টি-২০ সিরিজ হওয়ার কথা ছিল। সিরিজের মাঝেই বিয়ে করবেন সিদ্ধান্ত নিয়েছিলেন এই জুটি। তখন থেকেই এই বিয়ে নিয়ে তুমুল উৎসাহ ছিল ইংল্যান্ড দলে শিভার-ব্রান্টের সতীর্থদের। কিন্তু কোভিডের কারণে তা পিছিয়ে যায়। অবশেষে মহামারির ধাক্কা কাটিয়ে দৈনন্দিন কর্মকাণ্ড স্বাভাবিক হলে বিয়ের সিদ্ধান্ত নেন তারা।

তাদের বিয়েতে একান্ত ঘনিষ্ঠ লোকজন উপস্থিত ছিলেন। নতুন জীবন উপলক্ষে তাদের শুভেচ্ছা জানিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও।

জাতীয় দলে শিভারের অনেক আগে থেকে খেলছেন ব্রান্ট। সমকামী হলেও সতীর্থের সঙ্গে প্রেম হবে, এমনটি ভাবেননি আগে। কিন্তু শিভার জাতীয় দলে ডাক পেলে তাদের ভালোলাগার শুরু। প্রথম দিকে দল সফরে গেলে হোটেলে একই কক্ষে থাকতেন শিভার ও ব্রান্ট। ফলে তাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়। ২০১৭ সালে সম্পর্কের কথা দলের সতীর্থদের বলেন ব্রান্ট।

ব্রান্ট জানান, তাদের সম্পর্কের কথা শুনে সতীর্থরা সবাই খুশি হন। সবাই সবসময় তাদের সমর্থন দিয়েছেন। তাদের বিয়ে নিয়ে সতীর্থদেরই বেশি উৎসাহ ছিল।

২৯ বছর বয়সী শিভার খেলা চালিয়ে যেতে চান। তবে ৩৬ পেরোনো ব্রান্ট চান সংসার করতে। দীর্ঘদিন ধরে পিঠের ইনজুরিতে ভুগছেন তিনি। তাই আর বেশি দিন খেলা চালিয়ে যেতে পারবেন না। বিয়ের পরেই ক্রিকেট থেকে অবসর নিতে চান তিনি।

তবে শিভারের কোনো আপত্তি নেই এতে। তিনি খুশি এই ভেবে যে, সংসার সামলানোর কেউ থাকবে। অন্য দম্পতিদের মতো সন্তান নেওয়ারও পরিকল্পনা রয়েছে তাদের। তবে সেটা কবে সেই বিষয়ে এখনও কিছু ভাবেননি তারা।

শিভার ডান হাতি ব্যাটার ও ডান হাতি বোলার। ২০১৩ সাল থেকে ইংল্যান্ডের হয়ে খেলা শিভার ৮৯টি এক দিনের ম্যাচে ২৭১১ রান করেছেন। পাঁচটি শতক ও ১৬টি অর্ধশতক রয়েছে তার। সেই সঙ্গে এক দিনের ক্রিকেটে ৫৯টি উইকেটও নিয়েছেন তিনি। ৯১টি টি-২০ ম্যাচে ১৭২০ রান করেছেন শিভার। নিয়েছেন ৭২টি উইকেট। অন্যদিকে ব্রান্ট ইংল্যান্ডের হয়ে ২০০৪ সাল থেকে খেলছেন। ১৪০টি এক দিনের ম্যাচে ১৬৭টি উইকেট নিয়েছেন এই ডানহাতি বোলার। ৯৬টি টি-২০ ম্যাচে নিয়েছেন ৯৮টি উইকেট।

এটি ক্রিকেটে তৃতীয় সমকামী বিয়ে। এর আগে চার হাত এক হয়েছে নিউজিল্যান্ডের সাদারওয়েট-তাহুহু (২০১৭) এবং দক্ষিণ আফ্রিকার কাপ-নিয়েকার্ক জুটির (২০১৮)।

ব্রিটিশ নারী টিমের অলরাউন্ডার ন্যাট শিভার। আর ব্রান্ট একজন বোলার। তিন বছর আগেই বিয়ের পরিকল্পনা ছিল তাদের। কিন্তু কোভিডের কারণে সেই বিয়ে পিছিয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //